প্রশ্নঃ ভালো বাসা লোন আসলে কি?

উঃ দেশের আবাসন সমস্যা সমাধানের জন্য এটি IPDC Finance এর একটি বিশেষ সেবা। ভালো বাসা লোনের মাধ্যমে আমরা সমগ্র বাংলাদেশের যেকোনো জেলা বা উপজেলায় বাড়ি নির্মাণে আর্থিক সহায়তা করতে পারি। বাড়ি বানানো থেকে শুরু করে বাড়ি Renovation অথবা নতুন বাড়ি ক্রয় পর্যন্ত সকল প্রয়োজনেই লোনটি দেয়া যাবে। এমনকি জমির বিপরীতেও আমরা ভালো বাসা লোন দিতে পারি। এই লোনের সর্বোচ্চ মেয়াদ ২৫ বছর। এই লোনের সর্বোচ্চ সীমা বাড়ির মোট নির্মাণ খরচ বা অ্যাপার্টমেন্ট মূল্যের ৯০% অথবা ৫০ লক্ষ টাকা। ৫০ লক্ষ টাকার অধিক হলে অথবা ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভেতরে হলে, আমাদের নিয়মিত হোম লোনের নিয়মাবলি প্রযোজ্য হবে।

প্রশ্নঃ কারা পেতে পারেন ভালো বাসা লোন?

উঃ - নিয়মিত আয়ের উৎস আছে এমন যে কাউকে আমরা এই লোন দিতে পারি। চাকরিজীবী, ডাক্তার অথবা Self-Employed (type A) হলে, সর্বনিম্ন আয় হতে হবে ২০,০০০ টাকা। অন্যান্য সকল ক্ষেত্রে আয় ৩০,০০০ টাকা হলেই এই লোনের জন্য উপযুক্ত বলে বিবেচিত হবে। - আবেদনকারীর বয়স কমপক্ষে ২৫ বছর হতে হবে। - যে জমিতে বাড়ি করতে চান তা আবেদনকারীর নামে খারিজ করা থাকতে হবে।

প্রশ্নঃ ভালো বাসা লোনের রেট কতো?

উঃ ৩১শে মার্চ ২০১৯ এর মধ্যে আবেদনকৃত সকল ভালো বাসা ঋণের ইন্টারেস্ট রেট হবে ৯.৯৯%। এছাড়া অনুমোদিত ঋণের উপর ০.৫% প্রসেসিং ফি এবং ০.৫% ডকুমেন্টেশন ফি, অর্থাৎ মোট ১% ফি দিতে হবে।